১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, যেভাবে করবেন আবেদন

Author:

Published:

Updated:

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, যেভাবে করবেন আবেদন

Get Study Online – Google News

Do you want to get our regular post instant? So you can follow our Google News update from here.

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, ফি ৩৫০ টাকা

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, যেভাবে করবেন আবেদন

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । ৯ নভেম্বর সকাল নয়টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে। আবেদন কার্যক্রম চলবে ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।

বেসরকারি শিক্ষক নিবন্ধনে আবেদন ফি ৩৫০/- টাকা। আগ্রহী প্রার্থীরা http://ntrca.teletalk.com.bd এই ওয়েবসাইটে ফরমে আবেদন করতে হবে।

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, যেভাবে করবেন আবেদন
১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, যেভাবে করবেন আবেদন

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধন ও প্রত্যয়নের লক্ষ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) কর্তৃক আয়োজিত অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩-তে অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীদের নিকট হতে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট গ্রহণ করা হবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

নিবন্ধন পরীক্ষার আবেদনপত্র :

ক. পরীক্ষায় অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীগণকে http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদত্ত ফরমে আবেদন করতে হবে।
খ. নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীগণকে এ বিজ্ঞপ্তির ৪নং অনুচ্ছেদে উল্লেখিত পদ্ধতিতে আবেদনপত্র অনলাইনে পূরণপূর্বক দাখিল করতে হবে।
গ. বিজ্ঞপ্তিটি www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ এবং পরীক্ষার ফি জমাদানের তারিখ এবং সময়সীমা নিম্নরূপ:

ক. Online-এ আবেদনপত্র পূরণ ও ফি জমা প্রদান শুরুর তারিখ ও সময়: ০৯ নভেম্বর ২০২৩ তারিখ সকাল ০৯:০০ টা।
খ. Online-এ আবেদনপত্র জমা প্রদানের শেষ তারিখ ও সময়: ৩০ নভেম্বর ২০২৩ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত।
গ. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে ১২(ক) অনুচ্ছেদে বর্ণিত সনদসমূহের মূলকপি মৌখিক পরীক্ষায় আবশ্যিকভাবে প্রদর্শন করতে হবে।

বি. দ্র.  ক. ৩০ নভেম্বর ২০২৩ তারিখ রাত ১২:০০ টার মধ্যে শুধুমাত্র User ID প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে (অর্থাৎ ০৩ ডিসেম্বর ২০২৩ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত) SMS-এর মাধ্যমে (বিজ্ঞপ্তির ৫নং অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন।
খ. শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষায় না থেকে যুক্তিসঙ্গত সময় হাতে রেখে আবেদনে প্রদত্ত তথ্যাদি সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে সতর্কতার সাথে প্রার্থীকে নিজে Online-এ আবেদনপত্র পূরণ ও দাখিল করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, যেভাবে করবেন আবেদন

8. অনলাইন আবেদনপত্র পূরণ করার নিয়মাবলি:

ক. ১৫ নং অনুচ্ছেদে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী প্রার্থী যে পদে আবেদন করার যোগ্য এবং ইচ্ছুক ওয়েবসাইটে প্রবেশ করে সেই পদের রেডিও বাটন সিলেক্ট করে আবেদনপত্রের ফরম Open করবেন।
খ. Online আবেদনপত্রে প্রার্থী নিজ স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) pixel ও রঙ্গিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড) (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে সন্নিবেশ (Upload) করবেন।
গ. Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু প্রিলিমিনারি, লিখিত, মৌখিক পরীক্ষা ও অন্যান্য সকল কার্যক্রমসহ উত্তীর্ণ প্রার্থীদের
সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র দাখিল (Submit) করার পূর্বেই পূরণকৃত সকল
তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। পুণশ্চঃ পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ
নিশ্চিত হবেন। আবেদনপত্র দাখিল (Submit) করার পর কোন তথ্য সংশোধনযোগ্য নয়।

ঘ. বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের জন্য কোন প্রার্থীর কাম্য শিক্ষাগত যোগ্যতা না থাকলে তিনি উক্ত পদে আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী বিদেশ হতে তার অর্জিত ডিগ্রিকে উল্লেখিত পদসমূহের পার্শ্বে বর্ণিত কোন শিক্ষাগত যোগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি বা শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বোর্ডে উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।
ঙ. প্রার্থী Online-এ দাখিলকৃত আবেদনপত্রের প্রিন্টকপি সংরক্ষণ করবেন। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ১২(ক) অনুচ্ছেদে চাহিত সনদসমূহের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করবেন। তাছাড়া পরীক্ষা চলাকালীন অনলাইন আবেদনপত্রের একটি প্রিন্টকপি প্রার্থী ব্যক্তিগতভাবে সংরক্ষণ করবেন যাতে সঠিকতা নিরূপণের প্রয়োজন হলে প্রার্থী তা প্রদর্শন করতে পারেন।
চ. প্রার্থী যে পদে পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে যোগ্য ও ইচ্ছুক সে পদের বিপরীতে বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়/বিষয়সমূহ হতে নিবন্ধন পরীক্ষার ঐচ্ছিক বিষয় নির্ধারণ করবেন এবং তা Online আবেদনপত্রে উল্লেখ করবেন।

Past Tense Of View, Past Participle Form of View, Viewed, Viewed V1 V2 V3

Best 02 The Uses of Computer in Everyday life Composition/Essay

Past Tense Of View, Past Participle Form of View, Viewed, Viewed V1 V2 V3

ছ. প্রার্থীর নিজ নাম, পিতার নাম ও মাতার নাম এস.এস.সি অথবা সমমানের পরীক্ষা পাশের সনদে যেরূপ উল্লেখ রয়েছে অনলাইন আবেদনপত্রে একইভাবে পূরণ করবেন।
জ. Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ে যোগাযোগ করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখতে, SMS পাঠ করতে এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করার প্রতি মনোযোগী হবার পরামর্শ প্রদান করা হচ্ছে।

পরীক্ষার ফি প্রদান:

ক. SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান:

Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা অনুসারে প্রার্থীর ছবি এবং Signature upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র submit করা সম্পন্ন হলে প্রার্থী একটি User ID এবং ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। উক্ত Applicant’s Copy প্রার্থী প্রিন্ট অথবা download করে সংরক্ষণ করবেন। Applicant’s কপিতে প্রদত্ত User ID ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre- paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই)টি SMS করে পরীক্ষার ফি বাবদ নির্ধারিত ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকা আবেদন Submit করার অনধিক ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা প্রদান করবেন।

প্রথম SMS: NTRCA <space> User ID লিখে Send করতে হবে 16222 নম্বরে। দ্বিতীয় SMS: NTRCA <space> Yes <Space> PIN লিখে Send করতে হবে 16222 নম্বরে। খ. বিশেষভাবে উল্লেখ্য, Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না।

গ. শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID, Serial এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন:
User ID জানা থাকলে: NTRCA < Space >Help< Space > User < Space > User ID & send to 16222.
Example: NTRCA Help User ABCDEF & send to 16222
ii. PIN Number জানা থাকলে: NTRCA < Space>Help<Space>PIN<Space>PIN
Number & send to 16222. Example: NTRCA Help PIN 12345678 & send to 16222.
৬। অবতীর্ণ (Appeared) প্রার্থী:
ক. শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে পরীক্ষায় অবতীর্ণ (Appeared) কোন প্রার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।
খ. শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে সদ্য উত্তীর্ণ প্রার্থীগণ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসা পত্র, টেবুলেশন শিট/নম্বরপত্র ও প্রবেশ পত্র মৌখিক পরীক্ষাকালে প্রদর্শনের জন্য সংরক্ষণ করবেন।

প্রবেশপত্র (Admit Card):

ক. প্রবেশ পত্র প্রাপ্তির বিষয়টি প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে যথাসময়ে SMS-এর মাধ্যমে জানানো হবে। SMS প্রাপ্তির পর প্রার্থী তার প্রবেশপত্র http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট হতে Download করে নিতে পারবেন।
খ. প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র: ৫নং অনুচ্ছেদের নির্দেশনা অনুসারে পরীক্ষার নির্ধারিত ফি জমা হলে টেলিটক বাংলাদেশ লিঃ হতে SMS-এর মাধ্যমে প্রার্থীর মোবাইল নম্বরে User ID এবং Password প্রেরণ করা হবে। প্রেরিত User ID এবং Password ব্যবহার করে প্রার্থী তার প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র যথাসময়ে Download করে নিতে পারবেন। গ. লিখিত পরীক্ষার প্রবেশপত্র: প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশিত হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে প্রবেশপত্র
http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদান (Upload) করা হবে। উত্তীর্ণ প্রার্থীগণ SMS প্রাপ্তির পর ইতঃপূর্বে প্রদত্ত User ID এবং Password ব্যবহার করে লিখিত পরীক্ষার প্রবেশপত্র যথাসময়ে Download করে নিতে পারবেন। ঘ. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় ও স্থান SMS-এর মাধ্যমে যথাসময়ে অবহিত করা হবে।
ঙ. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র ও লিখিত পরীক্ষার প্রবেশপত্র সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষা ও নিবন্ধন সনদ গ্রহণের সময়ে সেগুলো আবশ্যিকভাবে প্রদর্শন করবেন।
ডিক্লারেশন
ক. প্রার্থীকে অনলাইন আবেদনপত্রের ডিক্লারেশন অংশে এ মর্মে ঘোষণা দিতে হবে যে, আবেদনপত্রের প্রদত্ত সকল তথ্য সঠিক এবং সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোন অযোগ্যতা ধরা পড়লে বা কোন দুর্নীতির আশ্রয় গ্রহণ করা হলে বা কোন প্রার্থী আবেদনপত্রে জ্ঞাতসারে কোন ভুল বা মিথ্যা তথ্য প্রদান করলে বা প্রয়োজনীয় তথ্য গোপন করলে বা টেম্পারিং করলে বা কোন জাল সার্টিফিকেট দাখিল করলে বা বয়স ও শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত সার্টিফিকেটের কোন অংশ বা প্রবেশপত্র কাটাকাটি বা পরিবর্তন করলে বা পরীক্ষার হলে মোবাইল ফোন বা কোন ধরনের ইলেকট্রনিক যোগাযোগ যন্ত্রসহ প্রবেশ এবং উক্ত প্রযুক্তির মাধ্যমে অসৎ পন্থা অবলম্বন করলে বা পরীক্ষার হলে দুর্ব্যবহার করলে বা প্রতারণার আশ্রয় নিলে তাকে উক্ত পরীক্ষাসহ NTRCA কর্তৃক অনুষ্ঠেয় পরবর্তী যে কোন পরীক্ষার জন্য অযোগ্য ঘোষণা করা হবে, অধিকন্তু তার বিরুদ্ধে ফৌজদারী কার্যক্রমও গ্রহণ করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

খ. কোন প্রার্থী সম্পর্কে অনুচ্ছেদ ৮-ক তে বর্ণিত কোন অভিযোগ পাওয়া গেলে, যথাযথ তদন্ত সাপেক্ষে সংশ্লিষ্ট প্রার্থীর নিবন্ধন বাতিল করে সনদপত্র প্রত্যাহার করা হবে এবং তিনি কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পেয়ে থাকলে উক্ত নিয়োগ বাতিল বলে বিবেচিত হবে এবং নিয়োগ লাভের কারণে প্রাপ্ত আর্থিক সুবিধাদি ফেরতযোগ্য হবে এবং তার বিরুদ্ধে ফৌজদারী কার্যক্রমও গ্রহণ করা যাবে।
গ. প্রার্থী কর্তৃক প্রদত্ত ডিক্লারেশনের প্রেক্ষিতে প্রিলিমিনারি টেস্টের জন্য সাময়িকভাবে যোগ্য বিবেচনা করে প্রবেশপত্র প্রদান করা হবে।
৯। প্রিলিমিনারি টেস্ট:
ক. প্রিলিমিনারি টেস্টের তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।
খ. প্রার্থীদের ১০০ (একশত) নম্বরের Multiple Choice Question (MCQ) Type প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় ১ (এক) ঘণ্টা। Optical Mark Readable Litho Code যুক্ত উত্তরপত্র OMR মেশিনে কম্পিউটারের মাধ্যমে মূল্যায়ন করা হবে।
গ. এ পরীক্ষায় মোট ১০০ (একশত) টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ (এক) নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.২৫ (দশমিক দুই পাঁচ) নম্বর কাটা হবে।
ঘ. প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের উপযুক্ততা এবং প্রিলিমিনারি টেস্টে কৃতকার্যতা নির্ধারণের ক্ষেত্রে এনটিআরসিএ-এর প্রদত্ত সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
ঙ. প্রিলিমিনারি টেস্টে পাস নম্বর ৪০%।
চ. ৩টি পর্যায়ে যথা- (১) স্কুল পর্যায়-২ (২) স্কুল পর্যায় ও (৩) কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীগণ প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করবেন।
ছ. প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টন নিম্নে প্রদান করা হলো :
image
ক. লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।
খ. ১০০ (একশত) নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ (তিন) ঘণ্টা।
গ. লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হবে।

১০। লিখিত পরীক্ষা:
ক. লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।
খ. ১০০ (একশত) নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ (তিন) ঘণ্টা।
গ. লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হবে।
১১। লিখিত পরীক্ষায় উত্তরদানের ভাষা :
বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষা সম্পর্কিত বিষয়ের প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট ভাষাতেই লিখতে হবে। অন্যান্য বিষয়ের প্রশ্নের উত্তর বাংলা বা ইংরেজি মাধ্যমের যে কোন একটিতে লিখা যাবে। একটি বিষয়ের উত্তরে (উদ্ধৃতি বা অনিবার্য টেক্সট ব্যতীত) একাধিক ভাষা ব্যবহার করা যাবে না। কোন বিষয়ের প্রশ্নপত্রে অন্য কোনরূপ নির্দেশনা থাকলে উক্ত বিষয়ের ক্ষেত্রে ঐ নির্দেশনা অনুযায়ী প্রশ্নোত্তর লিখতে হবে।
১২। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় সনদ/ডকুমেন্টস সংক্রান্ত:
ক. প্রয়োজনীয় সনদ / Documents:
১. মৌখিক পরীক্ষার প্রবেশপত্র;
২ . সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের মূল কপি;
৩. . স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের নম্বরপত্রের (মার্ক শিট) মূল কপি;
8. কেবল সহকারী শিক্ষক পদসমূহের ক্ষেত্রে প্রার্থী কর্তৃক Online আবেদনপত্রে উল্লেখিত Optional Subject-এর স্বপক্ষে প্রমাণ স্বরূপ স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের প্রবেশ পত্র/পত্রসমূহ এর মূল কপি;
৫. প্রযোজ্য ক্ষেত্রে প্রশিক্ষণ সনদ পত্রের মূল কপি;
৬. জাতীয় পরিচয়পত্রের মূল কপি।
৭. কর্তৃপক্ষ কর্তৃক চাহিত অন্য যে কোন সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করবেন।
খ. মৌখিক পরীক্ষার সময় ১২ (ক) অনুচ্ছেদে বর্ণিত সনদপত্রসমূহের মূলকপি প্রদর্শনে ব্যর্থ হলে প্রার্থীতা বাতিল হবে।

১৩। মৌখিক পরীক্ষা:
ক. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশিত হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদান (আপলোড) করা হবে। উত্তীর্ণ প্রার্থীগণ SMS প্রাপ্তির পর ইতঃপূর্বে প্রদত্ত User ID এবং Password ব্যবহার করে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র যথাসময়ে Download করে নিতে পারবেন।
খ. লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিধি মোতাবেক যোগ্য প্রার্থীকে মৌখিক পরীক্ষায় আমন্ত্রণ জানানো হবে।
গ. মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীগণকে SMS-এর মাধ্যমে মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান অবহিত করা হবে। SMS এ প্রাপ্ত নির্দেশনা মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার নম্বরের ২টি অংশ থাকবে; যথা- শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের উপর ১২ নম্বর ও প্রশ্ন-উত্তরের উপর ০৮ নম্বর। মৌখিক পরীক্ষার উভয় অংশে অন্যূন ৪০% নম্বর না পেলে সংশ্লিষ্ট প্রার্থী মেধা তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হবেন না।
ঘ. লিখিত ও মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিধি মোতাবেক ফলাফল প্রকাশ করা হবে।
১৪। পর্যায়সমূহ:
ক. স্কুল পর্যায় বলতে সহকারী শিক্ষক (বাংলা, ইংরেজি, সামাজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, গণিত, ভৌত বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, কৃষি, গার্হস্থ্য অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারু ও কারুকলা, ধর্ম এবং গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান), সহকারী শিক্ষক (শরীরচর্চা)/শরীরচর্চা শিক্ষক ও সহকারী মৌলভী পদকে বুঝাবে।
খ. স্কুল পর্যায়-২ বলতে ট্রেড ইন্সট্রাক্টর, এবতেদায়ী মৌলভী, এবতেদায়ী শিক্ষক (সাধারণ) ও এবতেদায়ী ক্বারী পদকে বুঝাবে। গ. কলেজ পর্যায় বলতে প্রভাষক, ইন্সট্রাক্টর (টেক), ইন্সট্রাক্টর (নন-টেক) ও প্রদর্শক পদকে বুঝাবে।

image

About the author

Leave a Reply

Latest posts

Enable Notifications OK No thanks