Canada Student Visa Update : IELTS ছাড়া স্কলারশিপ সহ কানাডার 5 টি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

2
91
https://i.postimg.cc/cJdZJRR8/Canada-Student-Visa-Update-IELTS-5-1-2.webp
https://i.postimg.cc/cJdZJRR8/Canada-Student-Visa-Update-IELTS-5-1-2.webp
Advertisements
Rate this post

Canada Student Visa Update :

IELTS ছাড়া স্কলারশিপ সহ কানাডার 5 টি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

বাংলাদেশি শিক্ষার্থীদের বিদেশে পড়ার জন্য পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে কানাডা। তবে কানাডার বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে IELTS স্কোর ভালো হতে হবে। অথবা বিশ্ববিদ্যালয়গুলো আবেদন গ্রহণ করে না। এছাড়া স্কলারশিপে পড়তে হলে আইইএলটিএসে ভালো স্কোর থাকতে হবে। এসব বাধা সত্ত্বেও দেশটির ৫টি বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে। কিছু বিশ্ববিদ্যালয় IELTS-এ ছাড় দেয়।

Canada Student Visa Update :IELTS ছাড়া স্কলারশিপ সহ কানাডার 5 টি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ
Canada Student Visa Update : IELTS ছাড়া স্কলারশিপ সহ কানাডার 5 টি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

কানাডায় স্টুডেন্ট ভিসা Canada Student Visa Update : কার্লটন বিশ্ববিদ্যালয়

কানাডার অটোয়াতে অবস্থিত কার্লটন ইউনিভার্সিটির 200 টিরও বেশি প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে বেশ কয়েকটি কানাডার অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে স্বাধীন বা সতন্ত্র বা আলাদা। বিশ্ববিদ্যালয়টি স্নাতক এবং স্নাতক প্রবেশিকা বৃত্তি প্রোগ্রামের অধীনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রতি বছর 1,000 থেকে 16,000 কানাডিয়ান ডলারের তহবিল সরবরাহ করে। এই বৃত্তির জন্য ভাষা দক্ষতা পরীক্ষা বা IELTS ফলাফলের কোন প্রয়োজন নেই।

বিষয়ভিত্তিক প্রোগ্রাম

কার্লটন বিশ্ববিদ্যালয়ে গণিত, বিজ্ঞান, সঙ্গীত, কম্পিউটার সায়েন্স, পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড পলিসি ম্যানেজমেন্ট, সোশ্যাল ওয়ার্ক, মিডিয়া প্রোডাকশন অ্যান্ড ডিজাইন, সাংবাদিকতা ও মানবিক, ইন্টারন্যাশনাল বিজনেস, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, গ্লোবাল অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ, হেলথ সায়েন্স, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ, ব্যবসায়, কগনিটিভ সায়েন্স, এগ্রিকালচারাল স্টাডিজ, ব্যাচেলর অব আর্টস প্রোগ্রামে পড়াশোনার সুযোগ রয়েছে।

Advertisements

Canada Student Visa Update 2024

আবেদনের যোগ্যতা—

* অবশ্যই ইন্টারন্যাশনাল শিক্ষার্থী হতে হবে।
* একাডেমিক ফলাফল কমপক্ষে গড়ে ৮০ শতাংশ।
*ফুল টাইম আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

বৃত্তির জন্য আলাদা কোনো আবেদনপত্রের প্রয়োজন নেই। আবেদনকারীরা স্বয়ংক্রিয়ভাবে বৃত্তির জন্য মনোনীত হবে যদি তারা বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকা অনুসারে আবেদন এবং নথি জমা দেয়। এই ক্ষেত্রে, Fall Term বা শরতের মেয়াদের জন্য ১লা মার্চ এবং শীতকালীন বা Winter Term বা মেয়াদের জন্য ১৫ই নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে৷

বিস্তারিত জানতে এখানে এবং এখানে ক্লিক করুন।

কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়

কানাডার মন্ট্রিলে অবস্থিত কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় একটি গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসাবে পরিচিত। এই বিশ্ববিদ্যালয়ে ৫০০ টিরও বেশি প্রোগ্রাম রয়েছে। আন্তর্জাতিক ছাত্রদের জন্য ১০০ টিরও বেশি স্নাতক এবং ১০০ টিরও বেশি স্নাতকোত্তর প্রোগ্রাম আছে । বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের বৃত্তি বা স্কলারশিপ প্রদান করে। এর মধ্যে রয়েছে অসামান্য একাডেমিক ফলাফল সহ আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য শ্রেষ্ঠত্ব এবং পার্থক্য বৃত্তি। যা বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি কভার করে এবং জীবনযাত্রার ব্যয়ের জন্য একটি উপবৃত্তি প্রদান করে। এই বৃত্তির জন্য ভাষার দক্ষতা বা IELTS পরীক্ষার প্রয়োজন নেই।


বিষয়ভিত্তিক প্রোগ্রাম—

আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামে জীববিজ্ঞান, গণিত, রসায়ন, ইতিহাস, দর্শন, ব্যবসায় প্রশাসন, কম্পিউটার প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, যোগাযোগ, অর্থনীতি, ইংরেজি, ফিন্যান্স, ডিজাইন, মানবিক, সাংবাদিকতা, ব্যবস্থাপনা, পদার্থবিদ্যা ইত্যাদি বিষয়ে পড়া যাবে।

Probation Officer Meaning, Description, Salary

Canada Student Visa Update 2024

আবেদনের যোগ্যতা—

*অবশ্যই ইন্টারন্যাশনাল শিক্ষার্থী হতে হবে।
*একাডেমিক ফলাফল কমপক্ষে গড়ে ৮০ শতাংশ থাকতে হবে (সিজিপিএ হিসেবে)।
*কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

আবেদনকারী কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ে আবেদন করলে স্বয়ংক্রিয়ভাবে স্কলারশিপের জন্য মনোনীত হবে। স্কলারশিপের জন্য ভিন্ন কোনো আবেদনপত্রের প্রয়োজন নেই। পরবর্তীতে নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। এ ক্ষেত্রে ফল টার্মের জন্য ১লা মার্চ এবং উইন্টার টার্মের জন্য ১লা নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

বিস্তারিত জানতে এখানে এবং নিচের দেওয়া লিংকে ক্লিক করুন

https://www.concordia.ca/admissions.html
https://www.concordia.ca/admissions/graduate.html
https://www.concordia.ca/admissions/graduate/programs.html
https://www.concordia.ca/admissions/undergraduate.html
https://www.concordia.ca/academics/undergraduate.html

Leave a Reply