Update : ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০০

0
121
ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০০
ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০০
Advertisements
Rate this post

ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০০

Hamas attack on Israel

GSO নিউজ ডেস্ক: অবরুদ্ধ ফিলিস্তিনি অঞ্চল গাজায় স্বাধীনতার পক্ষের সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় নিহত ইসরায়েলির সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। নিহতদের মধ্যে অনেক সেনা সদস্যও রয়েছে। এছাড়া হামাসের হামলায় প্রায় ২ হাজার ২০০ ইসরায়েলি আহত হয়েছে। অন্যদিকে, গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে।

সোমবার (৯ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সশস্ত্র বাহিনীর (আইডিএফ) তথ্য অনুযায়ী, গত শনিবার সকাল থেকে হামাসের হামলায় সাত শতাধিক ইসরায়েলি নিহত হয়েছে। এছাড়া গাজার স্বাধীনতা সংগ্রামীদের এই সশস্ত্র দলের হামলায় আহত হয়েছেন ২ হাজার ১৫০ জন ইসরায়েলি।

ইসরায়েলে হামাসের হামলায় কারণ

আইডিএফের মতে, হামলার সময় গাজা উপত্যকা থেকে ৩,২৮৪টি রকেট নিক্ষেপ করা হয়েছিল। তবে হামাস বলছে, তারা যে রকেট নিক্ষেপ করেছে তার সংখ্যা পাঁচ হাজারের বেশি। ইসরাইল হামাসের লক্ষ্যবস্তুতে ৬৫৩টি হামলা চালিয়েছে।

এছাড়াও, হামাসের হামলায় ইসরায়েলে নিহতদের মধ্যে ভূখণ্ডের ৪৪ সৈন্য রয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ফিলিস্তিনি গোষ্ঠীর হামলায় ২৬ সেনা নিহত হয়েছে। তবে, ইসরায়েলি সরকারের একটি সূত্র রবিবার বলেছে যে হামাসের হামলায় ৪৪ সৈন্য এবং অন্যান্য নিরাপত্তা বাহিনীর ৩০ সদস্য নিহত হয়েছে এবং চিহ্নিত হয়েছে। তারা ছিল পুলিশ, সীমান্তরক্ষী এবং ইয়ামামের সন্ত্রাসবিরোধী বাহিনী।

Advertisements

পরে সেনাবাহিনীও ৪৪ সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। সেনাবাহিনী মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের টুইটার) এ নিহতদের নাম ও পরিচয় প্রকাশ করেছে। নিহত সৈন্যদের পরিবারকে তাদের মৃত্যুর বিষয়ে জানানো হয়েছে, তারা বলেছে।

ইসরায়েলি সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে হতাহতের সংখ্যা বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ এখনো অনেক সেনা নিখোঁজ রয়েছে। এ ছাড়া হামাস সদস্যরা বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে গাজায় নিয়ে যায়। তারা সেখানে কি অবস্থায় আছে তা নিশ্চিত নয়।

মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতি স্থাপনকারীদের নিপীড়নের প্রতিক্রিয়া জানাতে গত শনিবার সকালে হামাস “অপারেশন আল-আকসা বন্যা” নামে একটি অভিযান শুরু করে।

সূত্র: বিবিসি

Leave a Reply