রমজানে প্রাথমিক স্কুলের নতুন সময়সূচি খোলা থাকবে মাদ্রাসা

0
34
রমজানে প্রাথমিক স্কুলের নতুন সময়সূচি খোলা থাকবে মাদ্রাসা
রমজানে প্রাথমিক স্কুলের নতুন সময়সূচি খোলা থাকবে মাদ্রাসা
Advertisements
Rate this post

রমজানে প্রাথমিক স্কুলের নতুন সময়সূচি খোলা থাকবে মাদ্রাসা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা – আসছে পবিত্র রমজানুল মুবারক । সরকার রমজান মাসের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চালানোর নির্দেশ দিয়েছে । সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই দশ দিনের কার্যক্রমের সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নতুন সময়সূচি অনুযায়ী, ক্লাস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সই করা এক পরিপত্রে এ রুটিন প্রকাশ করা হয়েছে।

এর আগে পবিত্র রমজান মাসে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় পরিবর্তন করা হয়। সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলবে এসব অফিস। আর জোহরের নামাযের জন্য ১টা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে।

Advertisements

রমজান মাসেও মাদ্রাসা খোলা থাকবে
এদিকে রমজান উপলক্ষে সারাদেশের সব মাদ্রাসার ছুটি বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে স্কুল-কলেজের পর অবশেষে মাদ্রাসার ছুটির তালিকা সংশোধন করেছে সরকার। ১৫ দিনের ছুটি কমানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মাদ্রাসায় ক্লাস-পরীক্ষা চলবে ২১ মার্চ পর্যন্ত। দেশের তিনটি সরকারি আলিয়া মাদ্রাসা এবং বেসরকারি ইবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসায় ক্লাস কার্যক্রম চলবে।

বছরের শুরুতে, প্রাথমিক, মাধ্যমিক স্কুল এবং কলেজগুলির জন্য রমজানে 30 দিনের ছুটির সাথে বার্ষিক ছুটির তালিকা প্রকাশ করা হয়। গত ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকা সংশোধন করে শিক্ষা মন্ত্রণালয় রোজার সময়ও মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত নেয়।

এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও একই পথ অনুসরণ করে। তবে রোজার প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, ১০ থেকে ২৪ মার্চ পর্যন্ত কলেজ খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ রোজা খোলা রেখে ১১ ফেব্রুয়ারি ছুটির ক্যালেন্ডার প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এতে রমজান জুড়ে ৭ মার্চ থেকে মাদ্রাসা ছুটির কথা জানানো হয়েছে। এতে আপত্তি তোলেন স্কুল-কলেজের শিক্ষকরা। অবশেষে রমজানে মাদ্রাসাগুলো খোলা রাখার নির্দেশনা দিয়েছে সরকার।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর একদিন পর বাংলাদেশে রোজা শুরু হয়। সে অনুযায়ী বাংলাদেশে পবিত্র রমজান শুরু হতে পারে ১২ মার্চ চাঁদ দেখা সাপেক্ষে।

দাখিল-২০২৪ আজকের পরীক্ষার সঠিক প্রশ্ন-সমাধান পিডিএফ [সকল সেট]

আরো পোস্ট পড়ুন :

Leave a Reply